পিএলআইডি | শশী হেলদী লাইফ স্টাইল ফলো করি ব্যাথামুক্ত জীবন গড়ি | চ্যানেল আই

ওজন থেরাপি | শশী হেলদী লাইফ স্টাইল ফলো করি ব্যাথামুক্ত জীবন গড়ি | চ্যানেল আই

বাংলাদেশের একটি গণমাধ্যমে (চ্যানেল আই) ওজোন থেরাপি সম্পর্কে বিস্তারিত আলোচনা করছেন বিশিষ্ট পাইওনিয়ার আকুপাংচার বিশেষজ্ঞ ডা. এস, এম, শহীদুল ইসলাম। শশী হেলদী লাইফ স্টাইল ফলো করি ব্যাথামুক্ত জীবন গড়ি চ্যানেল আই  এর একটি জনপ্রিয় স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠান। এই অনুষ্ঠানে বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞদের সাথে আলোচনা করা হয় এবং দর্শকদের প্রশ্নের উত্তর দেওয়া হয়। এই অনুষ্ঠানের আলোচ্য বিষয় ছিল ওজন সাওনা থেরাপি।

ওজোন থেরাপি হল একটি বিকল্প চিকিৎসা যা শরীরে ওজোন বা ওজোনাইড প্রবর্তন করে।  এটি একটি সংযোজক, বা প্রতিরোধমূলক থেরাপি। ওজনকে জীবাণুনাশক হিসাবে কার্যকর করার জন্য এটি ব্যবহার করা হয়। এই উপকারিতা অনেক বেশি। এটা ফিজিওথেরাপীর একটি উন্নত পর্যায়, উন্নত প্রযুক্তি।  বহির্বিশ্বে প্রচুর ব্যবহৃত হয় এই ওজোন সাওনা থেরাপি।  একটি জীবাণুনাশক হিসাবে কার্যকর হওয়ার জন্য, এটি অবশ্যই মানুষ বা অন্যান্য প্রাণীদের দ্বারা নিরাপদে সহ্য করার চেয়ে অনেক বেশি ঘনত্বে উপস্থিত থাকতে হবে। এই চিকিৎসা, যাকে অক্সিজেন থেরাপিও বলা হয়।  চর্মরোগ থেকে শুরু করে সংক্রামক রোগ পর্যন্ত অনেক ক্ষেত্রেই এটি চিকিৎসকদের পরামর্শের সাথে মিল রেখে চিকিৎসা প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ গঠন করতে পারে এই ওজোন  থেরাপি।

হেলদি লাইফস্টাইল মানে স্বাস্থ্যকর জীবনধারা। এটি এমন একটি জীবনযাপন পদ্ধতি যা আপনার শারীরিক, মানসিক এবং সামাজিক সুস্থতা বজায় রাখতে সাহায্য করে। এছাড়া আকুপাংচার নিয়ে বাংলাদেশেও যে সাম্প্রতিক বছর গুলোতে অনেক সমন্বিত চিকিৎসা শুরু হয়েছে এটা অনেকেই জানেন না। আশার কথা হলো, ঢাকার শান্তিনগরে অবস্থিত শশী হাসপাতালে, আন্তর্জাতিক মানের আকুপাংচার ও ট্র্যাডিশনাল চাইনিজ মেডিসিন (TCM)  চিকিৎসা শুরু হয়েছে।

এসময় বিশিষ্ট পাইওনিয়ার আকুপাংচার বিশেষজ্ঞ ডা. এস, এম, শহীদুল ইসলাম সুস্বাস্থ্য বজায় রাখতে স্বাস্থ্য আকুপাংচার চিকিৎসার ভূমিকা এবং এ তাৎপর্য আলোকপাত করেন।  তিনি আরো বলেন ওষুধ বিহীন এই চিকিৎসা হতে পারে আপনার সুস্বাস্থ্যের চাবিকাঠি। এ সময় তিনি গণমাধ্যমে বিভিন্ন রোগের রোগ সম্পর্কিত প্রশ্নোত্তর এবং তার চিকিৎসা সম্পর্কে অবহিত করেন।  কার কি রোগ আছে সে অনুযায়ী কি চিকিৎসা নেওয়া বা কি জীবনধারা গ্রহণ করা প্রয়োজন সে সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Receive the latest news

Subscribe To My Weekly Newsletter

Get notified about new articles