বাংলাদেশে আকুপাংচার চিকিৎসা ও নিরাময় বইমেলায়

বাংলাদেশে আকুপাংচার চিকিৎসা ও নিরাময় বইমেলায়

ডা. এস, এম, শহীদুল ইসলাম দীর্ঘদিনের আকুপাংচার ও ট্র্যাডিশনাল চাইনিজ মেডিসিনের উপর দক্ষতার সুবাদে বর্তমানে এটিকে একটি আস্থার জায়গায় নিয়ে যাচ্ছেন। তার দক্ষ হাতে ট্র্যাডিশনাল চাইনিজ মেডিসিনের এক নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে।

সম্প্রতি একুশে বইমেলা ২০২৩ ডা. এস, এম, শহীদুল ইসলাম এর লেখা বাংলাদেশের  আকুপাংচার চিকিৎসা ও নিরাময় নামে একটি প্রবন্ধ প্রকাশিত হয়। উক্ত প্রবন্ধে তিনি আকুপাংচার এবং ট্র্যাডিশনাল চাইনিজ মেডিসিন সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন এবং বাংলাদেশের এর প্রসার সম্পর্কে ধারণা দেন। এছাড়া প্রবন্ধটিতে আকুপাংচার এবং ট্র্যাডিশনাল চাইনিজ মেডিসিন বিষয়ে বিস্তারিত বিবরণ ও চিকিৎসা ক্ষেত্রে এই ব্যবহার ও এর সুবিধা সম্পর্কে আলোকপাত করেন। বর্তমানে এই বইটি বাংলাদেশ সহ পৃথিবীর অন্যান্য দেশ যেমন,  আমেরিকা এবং ভারতের কিছু প্রকাশনায় প্রকাশিত হয়েছে এবং এই বইটি অনলাইনেও বিভিন্ন প্ল্যাটফর্মে পাওয়া যাচ্ছে। বাংলাদেশের আকুপাংচার ও ট্র্যাডিশনাল চাইনিজ মেডিসিন সম্পর্কে লিখিত এটি প্রথম প্রবন্ধ। এছাড়া এই প্রবন্ধটি দুইটি ভাষায় প্রকাশিত হয় যেখানে তিনি ট্রাডিশনাল চাইনিজ মেডিসিন এর উৎস, উৎপত্তি, এবং গবেষণা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এই প্রবন্ধটিতে ট্রাডিশনাল চাইনিজ মেডিসিন সম্পর্কে বিস্তারিত এবং এর সুদূরপ্রসারী সুবিধা ও রোগ প্রতিরোধে ট্রাডিশনাল চাইনিজ মেডিসিনের ভূমিকা আলোকপাত করা হয়েছে।

এছাড়া আকুপাংচার চিকিৎসা সম্বন্ধে ডা. এস, এম, শহীদুল ইসলামের ইতিমধ্যে ২৯টি আর্টিকেল বিভিন্ন মেডিকেল জার্নালে প্রকাশিত হয়েছে এবং আরো ৭টি আর্টিকেল প্রকাশনাধীন রয়েছে। তাঁর লেখা আর্টিকেলগুলির মধ্যে উল্লেখযোগ্য হলো, আর্কাইভ অব ক্লিনিক্যাল এন্ড মেডিকেল কেস রিপোর্ট, ইন্টারন্যাশনাল জার্নাল অব মেডিকেল কেস রিপোর্ট, জার্নাল অব মেডিকেল সাইন্স এন্ড ক্লিনিক্যাল রিসার্চ, স্কলার্স জার্নাল অব মেডিকেল কেস রিপোর্টস, স্কলার্স জার্নাল অফ অ্যাপ্লায়েড মেডিকেল সাইন্সেস, আইজেডিএমএসআর জার্নাল ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Receive the latest news

Subscribe To My Weekly Newsletter

Get notified about new articles